তারিখ : জুলাই ১২, ২০১৯  

 

‘ঘুনে খাওয়া মেঘে
কালো হয়ে যায় হৃদয় যখন
একা একা শুধু
অকারণেই ঝরে বৃষ্টি এমন’

 

একারণেই কি আজ ক’দিন ধরে একটানা  শুধু বৃষ্টি?

 

অফিস থেকে বাসায় ফিরছি, কানে বাজছে শিরোনামহীনের ‘এই অবেলায় ‘। এরই মধ্যে আকাশজুড়ে মেঘবৃষ্টির নৃত্য। বাসের জানালা দিয়ে তাকিয়ে দেখি, রাস্তার পাশে ভিজে যাচ্ছে আষাঢ়ের চেরিফুল আর হলুদ সোনালু যার ইংরেজি নাম গোল্ডেন শাওয়ার  ট্রি।

 

সোনালুর হলুদ ফুলে চোখ ভেজাতেই মনে পড়লো গতকাল আমরা গিয়েছিলাম জাহাংগীরনগর বিশ্ববিদ্যালয়ে। আমি, রানা ভাই আর জুয়েল ভাই, আমরা বৃষ্টির ভেতর ছাতামাথায় হাঁটতে হাঁটতে এটা ওটা গাছ দেখছি আর তা নিয়ে কথা বলছি – কি নাম, কখন ফুল হয়, কেমন পাতা, ইত্যাদি সাতসতের।

 

একসময় জুয়েল ভাই বললেন, মামুন, গাছ চিনতে পারলে কতো ভালো লাগে তাই না?

 

আমি বললাম, হ্যাঁ জুয়েল ভাই। চারপাশে এই যে গাছপালায় মোড়া এত সুন্দর ভিন্ন একটা জগত কিন্তু দ্যাখেন, একেবারে অচেনা, বেশিরভাগ গাছের তো নামটাও জানি না।

 

আমার চেয়ে রানা ভাইয়ের অবস্থা আরো ভয়াবহ। আমি তবুও বেসিক কিছু গাছের নাম জানি। রানা ভাইয়ের এমন বেহাল দশা যে বকুল গাছ দেখে বলে ওঠে, আরে এইটা মেহগনি না?

 

যাহোক, গতকাল ঝুম বৃষ্টিতে ভিজে জাহাঙ্গীরনগর যাওয়া, একটা নিঃশব্দ পুকুরপাড়ে জলছোয়া কোনো গাছের উপর আধশোয়া হয়ে থাকা, ঘাসের উপর শুয়ে থেকে ক্যামেরাবাজি, পাখি দেখলেই রানা ভাইয়ের ‘এই মামুন এইটা দেখো, ছবি তুলো ‘, রবীন্দ্রসঙ্গীত, খাওয়াদাওয়া, হাসি-ঠাট্টা-আনন্দ, আলগোছে কাটানো সময়  – এইসব অমূল্য।

 

জীবনের নানা অপ্রিয় অনুষঙ্গ তো এড়ানো যায় না কিন্তু তার মধ্যেও কিছু কিছু সময় আসে যা সবকিছুর উর্ধ্বে নিয়ে যায়।

 

আমি ভাগ্যবান যে, যারা আমাকে সহ্য করতে পারে কিংবা অন্যভাবে বললে, আমি যে অল্প গুটিকয়েক মানুষের সাথে মিশে আনন্দ পাই তারা প্রত্যেকেই এ সত্যটি জানে যে, জীবনে টাকা অতিপ্রয়োজনীয় হলেও শুধু টাকা খেয়ে বেঁচে থাকা যায় না।

 

চারদেয়ালের বাইরে প্রকৃতিঘনিষ্ট যে জীবন, সেখানে সবসময় আনন্দ হয়তো নেই কিন্তু অভিজ্ঞতা আছে, বিস্ময় আছে, জীবনকে ভিন্ন আয়নার দেখার অবকাশ আছে।

 

গতকাল বৃষ্টিভেজা হয়ে ঘোরাঘুরির পর আজ বাসায় ফেরার পথে হঠাৎ বৃষ্টি দেখে মনের ভেতরে এইসব আঁতিপাঁতি কথা ঘুরে উঠলো। আমি ঢিলে হয়ে যাওয়া হেডফোনটা কানে এঁটে নিলাম। একটা হাত জানালার বাইরে মেলে দিয়ে বৃষ্টিতে ভেজালাম আর শিরোনামহীনের সাথে মনে মনে গাইলাম –

 

‘এই অবেলায়,
তোমারি আকাশে,
নিরব আপোষে ভেসে যাই … ‘

 

জুয়েল ভাই, আমি, ও রানা ভাই

 

রানা ভাইয়ের বিশেষ অনুরোধে তোলা ছবি

 

দিঘীর পাড়ে সবুজের সমারোহ

 

মনের দুঃখে শুয়েই পড়লাম

 

ঘাসের ভেতর লুকিয়ে থেকে …

 

 

Leave a Reply